• your cart


  • Item {{shoppingCart.length}}
  • Total cost
  • {{grandtotal}} BDT
  • {{x.quantity}}

    {{x.productName}}

    {{x.measurement}}/{{x.price}}Taka
    {{x.discount ? x.discountPrice : x.price*x.quantity}}BDT
  • Empty Shopping Cart
    Please Add product

order now

BLOG

আপনার কেনা আম কি কেমিক্যাল মুক্ত ?

আমে কেন কেমিক্যাল মিশানো হয়? উত্তর একটাই, বেশি বেশি মুনাফা অর্জন। কারা করছে? এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী। বাংলাদেশে বর্তমান সময়ে খাদ্যদ্রব্যে, ঔষধে এবং মানুষের ব্যবহৃত বিভিন্ন দ্রব্যসামগ্রীতে ভেজাল মেশানো হচ্ছে। এটি এখন শুধু রাজধানী ঢাকা শহরের মধ্যে সীমাবদ্ধ নয়, মফস্বল শহরে, এমনকি গ্রামে-গঞ্জেও তা ছড়িয়ে পড়েছে। পরিণতি? কেমিক্যাল মেশানো খাবার খেয়ে এক সময় মানুষ রোগাক্রান্ত হচ্ছে, শরীরের কোন কোন অঙ্গ বিকল হয়ে যাচ্ছে, যার ফলে অস্বাভাবিক এবং অকাল মৃত্যু।  

কি দিয়ে আম পাকানো হয়? কার্বাইড দিয়ে। পুরো নাম ক্যালসিয়াম কার্বাইড। এই বস্তুটি দিয়ে ইদানীং কাঁচা আম পাকানো হচ্ছে। এই আম খেলে মানব দেহের বিভিন্ন জটিলতা ছাড়াও ক্যান্সার হওয়ার সম্ভাবনা আছে। আসুন জেনে নেই কি কি ক্ষতি হতে পারে ক্যালসিয়াম কার্বাইডে? 

Read More...

যে কারণে মধু মাস জ্যৈষ্ঠের মধুফল আম খাবেন

যদি প্রশ্ন করা হয়, বাঙালির ফলের মাস কোনটি? চোখ বুঁজে উত্তর দেওয়া যাবে রসের মাস, মধু মাস জ্যৈষ্ঠ মাস। বেশ গরম থাকায় এই সময়টাতে ঘরের বাইরে থাকা প্রায় অসম্ভব। এভাবে বলা যায়, বাঙালির আনন্দ ফলে, গরমে নয়। তাই ফলের মাস জ্যৈষ্ঠ, রসের মাস জ্যৈষ্ঠ, মধু মাস জ্যৈষ্ঠ। আসুন জেনে নেওয়া যাক, যে কারণে মধু মাস জ্যৈষ্ঠের মধুফল আম খাবেন।

বাংলাদেশ ঋতু-বৈচিত্র্যের দেশ । আবহমান কাল থেকে এদেশে ঋতু-বৈচিত্র্য বর্তমান ছিল, ছয়টি ঋতুর বৈশিষ্ট্য আলাদা আলাদাভাবে এই দেশে উপলব্ধ হয়; গ্রীষ্ম-বর্ষা-শরৎ-হেমন্ত-শীত-বসন্ত -এই ছয় ঋতুর কারণে দেশটিকে ষড়ঋতুর দেশও বলা হয়ে থাকে। মধু মাস জ্যৈষ্ঠ-এ আমের আগমন ঘটে। 

Read More...

জেনে নিন ডায়াবেটিস ঠেকাবে যেসব খাবার

ডায়াবেটিস নামটির সাথে এখন সবাই কম-বেশী পরিচিত। কেউ এ রোগে আক্রান্ত হয়েছেন শুনলেই ভয়ে অনেকেই আঁতকে ওঠেন। ভাবতে থাকেন, মৃত্যুর জন্য প্রহর গুনতে হবে। ব্যপারটা আসলেই কি তাই? না, মোটেই তা নয়। আসুন জেনে নিই, কীভাবে ডায়াবেটিসকে ঠেকানো যায়?
Read More...

স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে

ক্যান্সারের নাম শুনলে সবাই আঁতকে উঠে। কারণ, পৃথিবীর বড় বড় বিশেষজ্ঞ ডাক্তার, বৈজ্ঞানিকরা আজ পর্যন্ত এর  চিকিৎসা খোঁজার জন্যে হিমশিম খাচ্ছেন। কথাটা অনেকাংশে সত্য। তবে বিজ্ঞানের অগ্রগতির ফলে এটি বুঝা সম্ভব হয়েছে যে, খাবারের  মধ্যেই ক্যান্সারের সমাধান নিহিত আছে। কীভাবে? আসুন জেনে নিই। 
Read More...

দুধের রকমারি রেসিপি

মিষ্টি আমাদের সকলের কম বেশি খুব পছন্দের। বাজারে  মিষ্টির দোকানে রকমারি মিষ্টির পসরা সাজিয়ে রাখা হয়। এক এক জনের এক এক ধরনের মিষ্টি পছন্দ। এ সকল মিষ্টি তৈরিতে দুধের প্রয়োজন। দুধ দিয়ে বাসায় বসে মিষ্টি জাতীয় অনেক মুখরোচক খাবার তৈরি করা যায়। আজ আমরা দুধের কিছু রেসিপি নিয়ে আলোচনা করব। চলুন জেনে নিই দুধ দিয়ে বানানো কিছু সুস্বাদু রেসিপি। 

Read More...

অজানা তথ্যের ভাণ্ডার সুন্দরবন নাকি মধুর বন

বাংলাদেশের জাতীয় পশুর নাম কী? রয়েল বেঙ্গল টাইগার। কোথায় দেখা যায়? সুন্দরবনে। কেন সুন্দরবন ? সুন্দরী গাছের কারণে। আর কী পাওয়া যায়? মধু। আসলে  সুন্দরবনে কী পাওয়া যায় না-এটা প্রশ্ন হতে পারে! আসুন জেনে নেওয়া যাক অজানা তথ্যের ভাণ্ডার সুন্দরবন সম্পর্কে।
Read More...

কোলেস্টেরলে ভয় আর নয়

ডাক্তারের কাছে গেলেন, জানলেন আপনার কোলেস্টেরলের মাত্রা সীমা অতিক্রম করেছে। ভয়ে আপনার শরীর থেকে ঘাম ঝরতে লাগল। না, কোলেস্টেরলের ভয় আর নয়। তা কিভাবে জেনে নেওয়া যাক।

যদি প্রশ্ন করেন, কোলেস্টেরল কী?  বলি, মোমসদৃশ বস্তু । এটি তৈরি হয় দেহের ভেতরেই তথা লিভারে বা যকৃতে।  রক্তে বিদ্যমান কোলেস্টেরলের ৭৫% ভাগই তৈরি হয়...
Read More...

জেনে নিন অ্যান্টিঅক্সিডেন্ট এর জাদুকরি গুনাগুণ সম্পর্কে

অ্যান্টিঅক্সিডেন্ট হলো আমাদের শরীরের সুস্থ্যতা ও যৌবন ধরে রাখার অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান। আসুন অ্যান্টিঅক্সিডেন্টের আরো উপকারের কথা জেনে নিই।
Read More...

কিভাবে বুঝবেন, দুধে পানি মিশ্রিত আছে?

স্বাস্থ্যকর শরীরের জন্য প্রয়োজন খাঁটি গরুর দুধ। শিশু থেকে বড়দের প্রায় সবারই প্রতিদিনের খাদ্য তালিকায় খাঁটি দুধ থাকা প্রয়োজন। গরুর দুধের আছে অনেক উপকারিতা। তবে গরুর দুধের উপকারিতা পেতে প্রয়োজন খাঁটি গরুর দুধ। দুধে পানি মিশ্রিত আছে কিনা তা কিভাবে বুঝবেন আজ আমরা তা নিয়েই আলোচনা করব। এখন আপনাদের সুবিধার্তে জানাচ্ছি দুধে পানি মিশানো আছে তা কিভাবে বের করতে হয়? সাধারণ মানুষ এইটা বুঝতেই পারে না দুধে অন্য কোনো পদার্থ মিশ্রিত আছে কিনা। এইটি পরিমাপ করার জন্য একটি যন্ত্র আছে যাকে............
Read More...

ভাপা পিঠার প্রস্তুত প্রণালী

বাংলাদেশে এলাকা অনুযায়ী ভিন্ন ভিন্ন এবং আলাদা রকম পিঠা তৈরি হয়ে থাকে। গ্রামাঞ্চলে সাধারণত নতুন ধান উঠার পর থেকেই পিঠা তৈরির আয়োজন করা হয়। শীতের সময় পিঠার বাহারি উপস্থাপন ও আধিক্য দেখা যায়।
ভাপা পিঠা বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী পিঠা যা প্রধানত শীত মৌসুমে প্রস্তুত ও খাওয়া হয়। এটি প্রধানত চালের গুড়া দিয়ে জলীয় বাষ্পের আঁচে তৈরি করা হয়। মিষ্টি করার জন্য দেয়া হয় গুড়। স্বাদ বৃদ্ধির জন্য নারকেলের শাঁস দেয়া হয়। ঐতিহ্যগতভাবে এটি একটি গ্রামীণ নাশতা হলেও বিংশ শতকের শেষভাগে প্রধানত শহরে আসা গ্রামীন মানুষদের খাদ্য হিসাবে এটি শহরে বহুল প্রচলিত হয়েছে। রাস্তাঘাটে এমনকি রেস্তোরাতে আজকাল ভাঁপা পিঠা পাওয়া যায়।

Read More...

পাটিসাপটা পিঠা

সে অনেক বছর আগের কথা বাংলায় হেমন্ত ঋতুতে কৃষকের ঘরে ফসল উঠলে আয়োজন করা হত পিঠা উৎসব। এই ধারাবাহিকতা চলতে থাকে শীতকাল অবধি । তবে শুধু শীতকাল যে তা নয় বাংলাদেশের যে কোনো উৎসবেই পিঠার মেলা বেশ রম রমা উৎসব । তবে শীতের সাথেই পিঠার সম্পর্ক নিবিড় । শীতের কুয়াশাচ্ছন্ন ভোর এবং খেজুরের রস পিঠা খাওয়ার মজা বাড়িয়ে দেয়।

কিন্তু বিদেশি রকমারি খাবারের বেড়াজালে আমাদের ঐতিহ্যের পিঠা উৎসব প্রায়ই হারিয়ে যেতে বসেছে শহুরে নাগরিকদের মাঝে। বাংলাদেশের একেক অঞ্চলে রয়েছে একেক রকম পিঠা । তবে একই পিঠা একেক এলাকায় ভিন্ন ভিন্ন নামে পরিচিত । বাংলাদেশে ১৫০ বা তার বেশি রকমের পিঠা থাকলেও মোটামোটি ৩০ ধরনের পিঠা প্রচলিত । পিঠা তৈরি হয় সাধারনত নতুন চালের গুঁড়া ও গুড় দিয়ে । অনেক সময় সুস্বাদের জন্য এর সাথে দরকার হয় নারিকেল এবং ভাজার জন্য তেল । কিছু কিছু পিঠায় সবজি এবং মাংসের কুঁচি ও ব্যবহার করা হয়ে থাকে ।

Read More...

সরিষার তেল

সরিষা বীজ থেকে তৈরি হয় সরিষার তেল। এটি গাঢ় হলুদ বর্ণের এবং বাদামের মত সামান্য কটু স্বাদ ও শক্তিশালী সুবাস যুক্ত তেল। ঐতিহ্যগতভাবে এই তেল আমাদের পূর্বপুরুষেরা ব্যবহার করে আসছেন। ওমেগা আলফা ৩, ওমেগা আলফা ৬ ফ্যাটি এসিড, ভিটামিন ই ও অ্যান্টি অক্সিডেন্টের সমৃদ্ধ উৎস হওয়ায় সরিষার তেলকে স্বাস্থ্যকর তেল বলা হয়। এর ঔষধি গুণাগুণের জন্য প্রাচীনকাল থেকেই আয়ুর্বেদ চিকিৎসায় ব্যবহার হয়ে আসছে এই তেল।

রূপচর্চায় রয়েছে সরিষা তেলের বিশাল ভূমিকা। অনেকে চুলের যত্নে মাথায় সরিষার তেল ব্যবহার করে থাকেন। চুলের আগা ফাটা, চুল পড়া রোধ, চুল ঘন কালো করতে সরিষা তেলের ভূমিকা অপরিসীম। তবে ত্বকের যত্নেও রয়েছে এর বহুবিধ ব্যবহার।

Read More...

রূপচাঁদা শুঁটকি ভুনা

শুঁটকি খেতে অনেকেই ভালোবাসেন আবার অনেকেই ভালোবাসেন না, নাক সিটকান। আবার অনেকেই আছেন যারা শুঁটকি খেতে বেশ পছন্দ করেন কিন্তু সুস্বাদুভাবে রাঁধতে জানেন না, বোটকা গন্ধ থেকে যায় রান্নার পর। যারা শুঁটকি খেতে ভালোবাসেন তারা বেশ ভালো করেই জানেন এই হিম হিম শীতের সকালে ধোঁয়া ওঠা গরম সাদা ভাতের সাথে ঝাল করে রান্না করা রূপচাঁদা শুঁটকির মেলবন্ধনটা কিরকম, কিভাবে সকালের এই মুখরোচক খাবারটা মুহূর্তের মধ্যেই আপনার ঠান্ডায় জমে যাওয়া শরীরকে চাঙ্গা করে তুলতে পারে। তাই আজকে আপনাদের জন্যই নিয়ে এলাম সুস্বাদু রূপচাঁদা মাছের শুঁটকি ভুনার চমকপ্রদ এক রেসিপি!

Read More...

এবার নিজেই শীত নিয়ে আসুন আপনার বাড়িতে !

এবার কি আর শীত পড়বে না?

আর কবে শীত পড়বে ?

সবাই যখন এসব প্রশ্নের উত্তর খুঁজে বেড়াচ্ছে, তখন কিন্তু চাইলে আপনি সহজেই শীতের একটু ফ্লেভার নিয়ে আসতে পারেন আপনার বাড়িতে। কেননা শীত মানেই উৎসব আর উৎসব মানেই পিঠা। শীত পড়েনি তো কি হয়েছে, পিঠার উৎসব কিন্তু চলতেই পারে? বাঙ্গালির ঐতিহ্য ও রসনার সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে এসব নানান ধরণের, নানান স্বাদের পিঠা, ভোজনরসিক মাত্রই সেসব পিঠা পছন্দ করেন।

Read More...

ডিম পুষ্টিগুণ নিয়ে কিছু কথাঃ সুস্বাস্থ্যের জন্য অরগানিক ডিম

ডিমের খাদ্যমান ও পুষ্টিগুণ সম্পর্কে মানুষকে অবহিত করা এবং স্বাস্থ্যসম্মত ডিম উৎপাদনে উৎসাহিত করার উদ্দেশ্যে ১৯৯৬ সালে অস্ট্রিয়ায় ভিয়েনায় ‘ইন্টারন্যাশনাল এগ কমিশন’-এর সম্মেলনে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী প্রতি বছর অক্টোবর মাসের দ্বিতীয় শুক্রবার ‘বিশ্ব ডিম দিবস’ পালিত হয়। আমাদের দেশেও বিভিন্ন বিশ্ববিদ্যালয়, গবেষণা ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে দিবসটি পালন করে আসছে।

Read More...

বাঙালি ঐতিহ্য ও রসনার অবিচ্ছেদ্য অংশ পিঠাপুলি: নারকেলের তিল পুলি

শীতকালের এক অবিচ্ছেদ্য অংশ হল পিঠাপুলি। বাঙালি ঐতিহ্য ও রসনার সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে এসব নানান ধরণের, নানান স্বাদের পিঠা। ভোজনরসিক মাত্রই সেসব পিঠা পছন্দ করেন। শীতকালের  বিকেলে কিংবা সকালের মিষ্টি রোদ পোহাতে পোহাতে নাস্তা করার সময় শীতের পিঠার জুড়ি নেই। আজকে তাই আপনাদের জন্য নিয়ে এলাম খেজুর গুড় ও আতপ চাল দিয়ে বানানো যায় এরকম মজাদার এক পিঠার রেসিপি নারকেলের তিল পুলি।

Read More...

খাঁটি এবং প্রাকৃতিক মধু চেনার উপায় নিয়ে মধুর বিড়ম্বনাঃপর্ব 2

আমরা গত পর্বে বেশ কিছু পরীক্ষার কথা বলেছি যেগুলোর মাধ্যমে আসল মধু ও খাটি মধু নির্ণয় করতে গিয়ে ক্রেতা ভাইয়েরা চরমভাবে ধোকার স্বীকার হচ্ছি যা তারা ঘুণাক্ষরেও বুঝতে পারছেনা। আর এখন সেসকল পরীক্ষার মাধ্যমে আসল বা খাটি মধুকেই তারা ভেজাল মধু প্রমাণ করছে। আজ আমরা এইরকম আরো কিছু পরীক্ষার কথা আমরা আপনাদের সামনে তুলে ধরবঃ

  • খাঁটি মধু পানিতে মিশে না। এটা পরীক্ষা করার জন্য আমাদের কোয়ালিটি কন্ট্রোল এক্সিকিউটিভ তাঁর ল্যাবে চিনির সিরা এবং মধুর একটা মিশ্রণ তৈরি করে তা পানির গ্লাসে মিশিয়ে পানির গ্লাসে ঢেলে পরীক্ষা করে দেখলেন। ফলাফল দেখা গেল মধু খুব সুন্দর করে পানির সাথে মিশে গেল আর চিনির সিরা গ্লাসের নিচে গিয়ে জমা পড়ল; এতটুকু পানির সাথে মিশল না। এটাতো স্বাভাবিক ভাবে চিনির সিরা যদি জ্বাল দিয়ে ঘন করা হয় তাহলে পানির সাথে মিশবে না। এতে আমরা বুঝলাম, এই পরীক্ষায় চিনির সিরা পাশ করে গেলেও খাঁটি মধু সবসময় পাশ নাও করতে পারে।বিষয়টা হল যে এভাবে খাঁটি মধু নির্ণয় করা যাবেনা।
  • প্রাকৃতিকগত ভাবেই কিছু কিছু মধু পাতলা হয় সেই মধু যদি এই সকল পরীক্ষা করা হয় পানির গ্লাসে ও হাতে বৃদ্ধাংগুলির নখের উপর দিল পরীক্ষা করলে কখন সঠিক রেজাল্ট পাওয়া যাবেনা। পাতলা মধুটাকে যদি হাতের বৃদ্ধাঙ্গুলির নখের উপর দেওয়া যায় সেটা অবশ্যই পড়ে যাবে থাকবেনা। চাষের মধু অনেক সময় পাতলা হওয়ার কারণ হল, মৌচাক হতে যখন মধু সংগ্রহ করা হয় সেখানে একটা নিদিষ্ট সময় লাগে মৌমাছিদের পুষ্প রস থেকে মধু তৈরি করতে সময়ের কম বেশি হওয়ার কারণে অনেক সময় মধু কম ঘনত্ব বা পাতলা হয়। যেমনঃ সুন্দরবনের ফুলের মধু, বরই ফুলের মধু প্রাকৃতিকগত ভাবেই পাতলা হয়।
  • খাঁটি মধুতে পিপড়া ধরেনাঃ মিষ্টি বস্তুতে পিপড়া ধরবেনা এটাতো কল্পনা করা যায় না, পিপড়া ওই সকল জায়গায় বেশি আকৃষ্ট যেখানে সুক্রোজ ও গ্লুকোজ থাকে। মধুর প্রধান দুইটা উপাদান হল সুক্রোজ ও গ্লুকোজ।
Read More...

শীতকালীন আয়োজনঃ শীতে শুষ্ক ত্বকের যত্ন

আবহাওয়া ঠাণ্ডা হচ্ছে আর সাথে সাথে বাড়ছে আপনার আলমারিতে গরম কাপড়ের সংখ্যা। গরম কাপড় না হয় ঠাণ্ডা কমাবে, কিন্তু ত্বকের সমস্যা? শীত মানেই তো রুক্ষ-শুষ্ক ত্বকের যন্ত্রণা। তাই শুধু গরম জামা কাপড় নিয়ে ভাবলে হবে না, শীত থেকে নিজের ত্বককে বাঁচাবার কথাও ভাবতে হবে। ভয় পাবার কোন কারণ নেই, ত্বকের যত্নে বাজারের দামি প্রসাধনীর কোন প্রয়োজন হবে না, শীতে ঘরে বসেই আপনি নিতে পারবেন ত্বকের পরিপূর্ণ যত্ন।

Read More...

খাঁটি এবং প্রাকৃতিক মধু চেনার উপায় নিয়ে মধুর বিড়ম্বনাঃপর্ব ১

আসছে শীতকাল। এই শীতে আপনার খাদ্য তালিকায় যোগ হবে খাঁটি ও প্রাকৃতিক মধু। কিন্তু, ভালো মানের খাঁটি মধু পাবেন কোথায় ? খাঁটি মধু বুঝবেন কীভাবে! খাঁটি এবং প্রাকৃতিক মধু চেনার উপায় নিয়ে মধুর বিড়ম্বনাঃ পর্ব ১ পড়তে থাকুন ,অনেক কিছু জানতে পারবেন ইনশাআল্লাহ্।

মধু আমাদের প্রোডাক্টগুলোর মধ্যে অনন্য একটা স্থান ধরে রেখেছে, আলহামদুলিল্লাহ্! কিন্তু বিভিন্ন সামাজিক অজ্ঞতা, প্রাচীনকাল থেকে চলে আসা কুসংস্কার, এবং অবৈজ্ঞানিক পরীক্ষা পদ্ধতির কারণে কেউ কেউ আমাদের মধুর মানের ব্যাপারে সন্দেহ পোষণ করে আসছিলেন। আর তাই আমাদের এই সবিস্তর বিশ্লেষণ; প্রেক্ষাপটঃ খাটি মধু।

Read More...

শীতকালে প্রোটিনের বাড়তি প্রয়োজনীয়তা পূরণে খান নির্ভেজাল শুঁটকী

শীত আসলেই বাংলার ঘরে ঘরে কিছু খাবার তৈরি এবং খাওয়ার ধুম পড়ে যায়; তার মধ্যে বিভিন্ন ধরণের পিঠা অন্যতম। এর মধ্যে আরেকটি খাবার খুব উল্লেখযোগ্য তা হল শুঁটকি। আমরা শুঁটকি বিভিন্নভাবে খেতে অভ্যস্ত। কেউ ভর্তা করে খেতে পছন্দ করে, কেউ তরকারি হিসেবে খেতে পছন্দ করে আবার কেউবা ভুনা করে খেতে পছন্দ করে। আপনাদের জন্য আমরা আজকে নিয়ে এসেছি চ্যাঁপা শুঁটকি ভুনা রেসিপি।

Read More...

সর্বরোগের মহৌষধ কালোজিরা তেল!

কালো জিরা আমরা সকলেই চিনি। খাবারে একটু ভিন্ন স্বাদ আনতে কালো জিরার তুলনা নেই। কিন্তু কালো জিরার ব্যবহার শুধু খাবারের স্বাদ বৃদ্ধির জন্য সীমাবদ্ধ নয়, এর ব্যবহার অনেক। প্রায় সব ধরণের সভ্যতায় এর ব্যবহারের কথা উল্লেখ করা হয়েছে অতি প্রাচীনকাল থেকেই। কালো জিরার বীজ থেকে তৈরি হয় কালো জিরার তেল। যা আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। আসুন আমরা জেনে নেই কালো জিরা ও কালো জিরার তেলের উপকারিতাগুলো।

Read More...

মধু-লেবু পানির উপকারিতা

লেবু পানির সাথে মধু মিশিয়ে পান করার কথা হয়ত আপনারা অনেকেই শুনেছেন । শুনারই কথা, কারণ এর পুষ্টিগুণ অনেক। নিয়মিত মধু-লেবু পানি পান করলে কমে আসতে পারে আপনার নানা ধরনের শারীরিক অসুস্থতা।

Read More...

“Khaas Food” কি ও কেন?

Khaas Food একটি অনলাইন ভিত্তিক ব্যবসায় প্রতিষ্ঠান। বিশুদ্ধ খাবার সরবরাহ নিশ্চিতকরণের লক্ষ্যে “Pure Food Pure Life” স্লোগানকে সামনে রেখে যার যাত্রা।

বর্তমানে আমরা এমন একটি সংকটপূর্ণ সময়ে উপস্থিত হয়েছি, যখন বিশুদ্ধ ও প্রাকৃতিক খাবারের উৎসগুলো বিলুপ্তির পথে। বাজারে প্রাপ্ত অধিকাংশ খাদ্যপণ্যেই ‘ফুডগ্রেড’ তকমাধারী যেসব কালারিং এজেন্ট ব্যবহৃত হয় তা আসলেই কতটুকু খাবার উপযোগী সেটি সংশয়ের বেড়াজালে আবদ্ধ। তাছাড়া বিভিন্ন খাদ্যপণ্যের দীর্ঘস্থায়িত্ব নিশ্চিত করতে যেসব উপাদান ব্যবহার করা হয় বা প্রক্রিয়াজাতকরণে যেসব পদ্ধতি অবলম্বন করা হয় তা এসব খাদ্যের দীর্ঘস্থায়িত্ব নিশ্চিত করে ঠিকই কিন্তু এতে ঘাটতি দেখা দেয় গুণগতমানের।

Read More...

আমাদের সালমান ভূঁইয়া ও ঘি এর সাতকাহন

ভূঁইয়া বাড়ির সালমান ভূঁইয়া অস্থির ভাবে পায়চারি করছেন। একমাত্র ছেলের ওয়ালিমা আজ। আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশী, গরীব-মিসকিন সহ অনেক মানুষের খাবারের আয়োজন। পুরান ঢাকার বিশাল ব্যবসায়ী সালমান ভূঁইয়া নিজে দাঁড়িয়ে থেকে রান্না-বান্নার তদারকি করছেন। বাজারের সবচেয়ে খাঁটি উপাদান নিজে গিয়ে কিনে এনেছেন। কিন্তু তবুও তার মন ভরছে না। এলাকার সেরা বাবুর্চি দিয়ে রান্না হচ্ছে তবুও কী যেন একটা নেই?? জিভে পানি নিয়ে আসা খাবারের ঘ্রাণে মৌ-মৌ করা ঘ্রাণটা যেন আজ অনুপস্থিত।

Read More...

অর্গানিক চা কি ব্যয়বহুল?

চা শব্দটি শুনলেই যেন তেষ্টা পেয়ে যায় আর চোখের সামনে ভেসে উঠে এক কাপ ধুমায়িত গরম চা৷ সকালে চা না হলে ঠিকমত ঘুমই ভাঙ্গেনা৷ কাজের ফাঁকে মস্তিষ্ক সচল রাখতে চায়ের তুলনা নেই একথা চা প্রেমীদের অনেকেই বলেন৷ আর এই চায়ের সাথে যদি হয় মচমচে ঝাল মুড়ি আর সিঙ্গারা তা হলে তো কথাই নেই ৷ এছাড়াও মাথা ব্যথা বা শরীর ম্যাজম্যাজ করলে প্রথমেই আমাদের মনে হয়,ইশশ, এক কাপ গরম চা এ যদি চুমুক দেয়া যেত!

Read More...

কালিজিরার তেল ও মধুর মিথস্ক্রিয়া

হযরত আনাস (রাঃ) বর্ণনা করেন, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেন, যখন রোগ-যন্ত্রণা খুব বেশী কষ্টদায়ক হয় তখন এক চিমটি পরিমাণ কালোজিরা নিয়ে খাবে।তারপর পানি ও মধু সেবন করবে।

গুণাগুন ও ব্যবহারবিধিঃ
**মাথা ব্যথা নিরাময়ে : ১/২ চা-চামচ কালোজিরার তেল মাথায় ভালোভাবে লাগাতে হবে এবং এক চা চামচ কালোজিরার তেল সমপরিমাণ মধুসহ দিনে তিনবার করে ২/৩সপ্তাহ সেবন করতে হবে।
**সর্দি সারাতে : এক চা চামচ কালোজিরার তেল সমপরিমাণ মধু বা এক কাপ রং চায়ের সাথে মিশিয়ে দৈনিক ৩বার সেব্য এবং মাথায় ও ঘাড়ে রোগ সেরে না যাওয়া পর্যন্ত মালিশ করতে হবে। এছাড়া এক চা-চামচ কালোজিরার সঙ্গে তিন চা-চামচ মধু ও দুই চা-চামচ তুলসী পাতার রস মিশিয়ে খেলে জ্বর, ব্যথা, সর্দি-কাশি দূর হয়।
Read More...

ডিডিটিমুক্ত শুঁটকি ও খাস ফুডের আত্মকাহিনী

শুঁটকি সুস্বাদু খাদ্য উপাদান হিসেবে জনপ্রিয় এ সম্পর্কে কারো দ্বিমত নেই। বিশেষ করে চট্টগ্রামবাসীদের কাছে শুঁটকির একটি আলাদা কদর রয়েছে খাদ্য হিসেবে। শুঁটকি যে কি মজার খাবার তা আমরা চাঁটগাইয়াদের চেয়ে ভাল কেউ জানে না। শীত আসলেই মনে পড়ে যায় কাঁচা মরিচ আর ধনে পাতা দিয়ে ঝাল করে মায়ের হাতে রান্না করা শুঁটকি তরকারির কথা। উফ! মনে করতেই জিভে জল চলে এল। মনে হচ্ছে সেই স্বাদ এখনো জিভে লেগে আছে। বেশ কিছুদিন আগে সাগরপাড়ের এক বন্ধুর বাসায় দাওয়াত খেতে গিয়ে জিহবায় যেন ফিরে পেলাম সেই স্বাদ,সেই গন্ধ।পরে বন্ধুর কাছ থেকে উৎসের সন্ধান নিয়ে বাড়ির জন্য নিয়ে এসেছিলাম শুঁটকি।তখন থেকেই মাথায় ঘুরছিল কিভাবে এই স্বাদের সাথে পরিচয় ঘটানো যায় শুঁটকিপ্রেমীদের। অবশেষে আমাদেরই ‪#‎খাস ফুড পরিবার সেই সুযোগ করে দিল।

Read More...

মধুর স্বাস্থ্যগুন – পর্ব ১

# রোগ প্রতিরোধশক্তি বাড়ায়:
মধু শরীরের রোগ প্রতিরোধশক্তি বাড়ায় এবং শরীরের ভেতরে এবং বাইরে যে কোনো ব্যাকটেরিয়ার আক্রমণ প্রতিহত করার ক্ষমতাও যোগান দেয়।মধুতে আছে এক ধরনের ব্যাকটেরিয়া প্রতিরোধকারী উপাদান, যা অনাকাঙ্ক্ষিত সংক্রমণ থেকে দেহকে রক্ষা করে।
Read More...

অর্গানিক চা এবং একটি ইসলামিক গল্প

কাজের ফাঁকে মস্তিষ্ক সচল রাখতে চায়ের তুলনা নেই একথা চা প্রেমীদের অনেকেই বলেন৷যত যাই হোক, চা খেয়ে যদি একটু তৃপ্তি পাওয়া যায় তাহলে মন্দ কি? কয়দিনই বা আর বাঁচব। আমরা যে চায়ের টেস্ট পেয়ে থাকি তা কীটনাশক সহকারে তৈরি টেস্ট। কীটনাশক না থাকলে চায়ের স্বাদ অন্যরকম হত। উৎপাদন কম হত বলে দামও বেশী হত। আর সেই কীটনাশকমুক্ত অরগানিক চা নিয়ে এলখাসফুড।

Read More...

বাঙালির রসনায় ঘি

ঘি ভারতীয় উপমহাদেশে উদ্ভূত হওয়া পরিশোধিত মাখন। এই অঞ্চলের ঐতিহ্যবাহী রান্নায় খাদ্যের স্বাদ-পুষ্টিগুন বৃদ্ধিতে বহুদিন ধরে ব্যবহৃত হয়ে আসছে। ঘি এর কদর ভারতীয় উপমহাদেশের সর্বত্র। বাংলার বহু রান্নায়, মূলত গুরুপাক খাবারে ঘি ব্যবহৃত হয়ে খাদ্যরসিক বাঙ্গালির রসনার তৃপ্তি ঘটিয়ে আসছে।

Read More...

কুরআন ও হাদীসে মধু

আপনার পালনকর্তা মৌমাছিকে আদেশ দিলেনঃ পাহাড়ে, গাছে এবং উঁচু চালে গৃহ তৈরী কর, এরপর সর্বপ্রকার ফল থেকে ভক্ষণ কর এবং আপন পালনকর্তার উম্মুক্ত পথ সমূহে চলমান হও। তার পেট থেকে বিভিন্ন রঙে পানীয় নির্গত হয়। তাতে মানুষের জন্যে রয়েছে রোগের প্রতিকার। নিশ্চয় এতে চিন্তাশীল সম্প্রদায়ের জন্যে নিদর্শন রয়েছে।  – সূরা আন-নাহল (১৬), আয়াতঃ ৬৮-৬৯

Read More...

Tags

OUR FACEBOOK PAGE